প্রকাশিত: Tue, Apr 16, 2024 10:27 AM
আপডেট: Sun, May 19, 2024 9:32 AM

[১] ৬০ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলার তালিকা প্রকাশ করুন: মির্জা ফখরুলকে ওবায়দুল কাদের

এম এম লিংকন: [২] বিএনপি ১০ ও ১৭ এপ্রিল স্বাধিকার আন্দোলনের মাইলফলক ৭ জুন অস্বীকার করে বলে অভিযোগ তুলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপির কাছ থেকে বাঙালি সংস্কৃতির চেতনা নিয়ে ইতিবাচক রাজনীতি করবে এটা আমি বিশ্বাস করি না।

[৩] আর মুক্তিযুদ্ধের সময় মেজর জিয়া প্রকৃত পক্ষে কোন সেক্টরে যুদ্ধ করেছে সেই তথ্য বিএনপি নেতাদের কাছে জানতে চেয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

[৪] সোমবার আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।  

[৫] মির্জা ফখরুল ইসলামকে চ্যালেঞ্জ ছুড়ে ওবায়দুল কাদের বলেন, এতোদিন দলটি বলছিলো ২০ হাজার, হয়ে গেল ৬০ লাখ! অবিলম্বে ৬০ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলার তালিকা প্রকাশ করুন। 

[৬] এরআগে শুক্রবার ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল দাবি করেন শেখ হাসিনার অধীনে  জাতীয় নির্বাচন বর্জন আন্দোলন চলাকালে আমাদের ৬০ লাখ মানুষের বিরুদ্ধে মিথ্যে মামলা দেওয়া হয়েছে। আর অক্টোবরে ( ২৮ অক্টেবর) আন্দোলনের পরে ২৭ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলেও দাবি করেন বিএনপি মহাসচিব।

[৭] দেশের স্বাধীনতার চেতনাকে ধ্বংস করার জন্য বিএনপির জন্ম মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, তারা দেশের অস্তিত্বের মূলে আঘাত করতে চায়। একাত্তরে তাদের যে ভূমিকা, হঠাৎ করে বাঁশিতে ফুঁ দিয়ে এমনিই তিনি ঘোষক হয়ে গেলেন। ২৪ বছরের যে আন্দোলন এসবের কোনো দাম নেই। তারা এদেশের অস্তিত্বের মূলে আঘাত করতে চায়। 

[৮] সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, বিএনপি বলেছিল এ সরকার ক্ষমতায় বসলেও দুর্ভিক্ষে সরকারের পতন হবে। কিন্তু কই কিছুই তো হলো না। 

[৯] ইসরায়েল ও ইরান যুদ্ধ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আমরা যুদ্ধ চাই না। শান্তি চাই।

[১০] নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে রমজানে সরকারের যে কার্যক্রম চলমান ছিল তা অব্যাহত থাকবে কি না এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যতদিন জনগণের প্রয়োজন থাকবে। ততদিন জনস্বার্থে এ প্রোগ্রাম থাকবে।

[১১] সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, বি এম মোজাম্মেল হক, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ। সম্পাদনা: ইকবাল খান